Discuss Forum

1. যে শব্দ প্রত্যয় বা উপসর্গযোগে মূল শব্দের অর্থের অনুগামী না হয়ে অন্য কোনো বিশিষ্ট অর্থ জ্ঞাপন করে তাকে বলে?

  • A. রূঢ়ি
  • B. রূঢ়ি
  • C. রূঢ়ি
  • D. রূঢ়ি

Answer: Option A

Explanation:

অর্থমূলকভাবে শব্দসমূহ তিনভাগে বিভক্ত। যথা: যৌগিক শব্দ , রুঢ়ি শব্দ, যোগরুঢ় শব্দ । যে শব্দ প্রত্যয় বা উপসর্গযোগে মূল শব্দের অনুগামী না হয়ে, অন্য কোনো বিশিষ্ট অর্থ জ্ঞাপন করে, তাকে রুঢ়ি শব্দ বলে। যেমন - হস্তী = হস্ত + ইন । অর্থ : হস্ত আছে যার, কিন্তু হস্তী বলতে একটি পশুকে বোঝায়। যে সকল শব্দের ব্যুৎপত্তিগত অর্থ ও ব্যবহারিক অর্থ একই রকম, সেগুলোকে যৌগিক শব্দ বলে। যেমন - গায়ক = গৈ + ণক (অক) ; অর্থ : গান করে যে। সমাস নিষ্পন্ন যে সকল শব্দ সম্পূর্ণভাবে সমস্যমান পদসমূহের অনুগামী না হয়ে কোনো বিশিষ্ট অর্থ গ্রহণ করে , তাকে যোগরুঢ় শব্দ বলে। যেমন - পঙ্কজ - পঙ্কে জন্মে যা (উপপদ তৎপুরুষ সমাস)। শৈবাল, শালুক , পদ্মফুল ইত্যাদি নানাবিধ উদ্ভিদ পঙ্কে জন্মে থাকে। কিন্তু পঙ্কজ শব্দটি একমাত্র 'পদ্মফুল' অর্থে ব্যবহৃত হয়। যে শব্দ বিশ্লেষণ করা যায় না বা ভেঙে আলাদা করা যায় না, সেগুলোকে মৌলিক শব্দ বলে। মৌলিক শব্দগুলোই হচ্ছে ভাষার মূল উপকরণ। যেমন - গোলাপ, নাক, লাল , তিন ইত্যাদি।

Post your comments here:

Name:
Mobile:
Email:(Optional)

» Your comments will be displayed only after manual approval.