সমকালীন বাঙালি মুসলমান সমাজ ও মননকে ইসলামের ইতিহাস, ধর্মতত্ত্ব ও দর্শনের মধ্যে প্রক্ষিপ্ত করে লিখিত হয়েছে ‘মুসলমানমঙ্গল'। জাকির তালুকদার রচিত ' মুসলমানমঙ্গল' আধুনিক যুগের কাব্য। এটি মঙ্গল কাব্য নয়। কবি মুকুন্দ মিশ্র “বাশুলীমঙ্গল” কাব্য লিখেছেন ১৫০৭ (অথবা ১৫৭৭) খ্রিষ্টাব্দে। 'মঙ্গল' শব্দটির আভিধানিক অর্থ 'কল্যাণ'। যে কাব্যে দেবতার আরাধনা, মাহাত্ম্য কীর্তন করা হয়, যে কাব্য শ্রবণেও মঙ্গল হয় এবং বিপরীতটিতে হয় অমঙ্গল; যে কাব্যের আধার মঙ্গল, এমন কি যে কাব্য যার ঘরে রাখলেও মঙ্গল হয়—তাকেই বলা হয় মঙ্গলকাব্য। যে ধর্মমূলক কাব্যে লৌকিক ও পৌরাণিক দেবদেবীদের অলৌকিক মাহাত্ম্যের প্রতিষ্ঠা ঘটে ও লোক সমাজে তাঁদের পূজা প্রচারিত হয়, যার পাঠে কিংবা শ্রবণে ব্যক্তি সমষ্টির ঐহিক ও পারত্রিক মঙ্গল ঘটে, তাকে মঙ্গলকাব্য বলা হয়।
মঙ্গলকাব্যকে তিন টি শ্রেনীতে ভাগ করা যায়। যেমন,
বৈষ্ণব মঙ্গলকাব্য
পৌরাণিক মঙ্গলকাব্য ও
লৌকিক মঙ্গলকাব্য
এদের আবার কতগুলো ভাগ রয়েছে। যেমন
বৈষ্ণব মঙ্গলকাব্য :-চৈতন্য মঙ্গল, অদ্বৈত মঙ্গল,
গোবিন্দ মঙ্গল, কৃষ্ণ মঙ্গল, রাধিকা মঙ্গল, জগৎ
মঙ্গল, কিশোরী মঙ্গল, স্মরণ মঙ্গল, গোকুল মঙ্গল =
রসিক মঙ্গল, জগন্নাথ মঙ্গল ইত্যাদি ।
-
পৌরাণিক মঙ্গলকাব্য :-গৌরী মঙ্গল, ভবানী মঙ্গল,
দুর্গ মঙ্গল, অন্নদামঙ্গল, কমলা মঙ্গল, গঙ্গা মঙ্গল,
চণ্ডিকা মঙ্গল ইত্যাদি ।
লৌকিক মঙ্গলকাব্য :-শিবারন বা শিব-মঙ্গল,
মনসা-মঙ্গল, চণ্ডী-মঙ্গল, ধর্ম-মঙ্গল, বাশুলীমঙ্গল,
কালিকা-মঙ্গল, শীতলা-মম্বল, রায় মঙ্গল, ষষ্ঠী
মঙ্গল, সূর্য মঙ্গল, সারদা মঙ্গল ইত্যাদি ।