1 . ‘বৃক্ষটি সমূলসহ উৎপাটিত হয়েছে।’--বাক্যটির শুদ্ধরূপ কোনটি?
- A. বৃক্ষটি সমূলসহ উৎপাটিত হয়েছে
- B. বৃক্ষটি সমূল উৎপাটিত হয়েছে
- C. বৃক্ষটি মূলসহ উৎপাটিত হয়েছে
- D. b ও c উভয়ই
- D. কোনােটিই নয়
View Answer | Discuss in Forum | Workspace | Report |
2 . ‘এমন অসহনীয় ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই’।- বাক্যটির শুদ্ধরূপ কোনটি?
- A. এমন অসহ্য ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই
- B. এমন অসহ্যনীয় ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই
- C. এমন অসহ্যনীয় ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই
- D. a ও c উভয়ই
- D. কোনােটিই নয়
View Answer | Discuss in Forum | Workspace | Report |
3 . শুদ্ধরূপ কোনটি?
- A. কল্যাণীয়াসু
- B. কল্যাণীয়ায়ু
- C. কল্যাণীয়েসু
- D. কল্যাণীয়াশু
View Answer | Discuss in Forum | Workspace | Report |
4 . ‘বিদ্যান মূর্খ অপেক্ষা শ্রেষ্ঠতর’-বাক্যটির শুদ্ধরূপ কোনটি?
- A. বিদ্যান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠ
- B. বিদ্বান মূর্খ অপেক্ষা শ্রেষ্ঠ
- C. বিদ্বান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠতর
- D. বিদ্বান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠ
View Answer | Discuss in Forum | Workspace | Report |
5 . 'সকল সভ্যগণ এখানে উপস্থিত ছিলেন' বাক্যটির শুদ্ধরূপ কোনটি?
- A. সকল সভ্যগণ এখানে উপস্থিত ছিলেন
- B. সকল সভ্য এখানে উপস্থিত ছিলেন
- C. সভ্যগণ এখানে উপস্থিত ছিলেন
- D. B ও C উভয়েই
- D. কোনটিই নয়
View Answer | Discuss in Forum | Workspace | Report |
6 . 'এমন অসহ্যনীয় ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই' বাক্যটির শুদ্ধরূপ কোনটি?
- A. এমন অসহ্যনীয় ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই
- B. এমন অসহ্যনীয় ব্যথা আমি আর কখনও অনুভব করি না
- C. এমন অসহ্য ব্যথা আমি আর কখনও অনুভব করি নাই
- D. কোনটিই নয়
View Answer | Discuss in Forum | Workspace | Report |
7 . ”বিদ্যান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠতর”- বাক্যটির শুদ্ধরূপ কোনটি?
- A. বিদ্যান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠ
- B. বিদ্বান মূর্খ অপেক্ষা শ্রেষ্ঠ
- C. বিদ্বান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠতর
- D. বিদ্বান মুর্খ অপেক্ষা শ্রেষ্ঠ
View Answer | Discuss in Forum | Workspace | Report |
8 . ”ইতিপূর্বে” এর শুদ্ধরূপ কোনটি?
- A. ইতোপূর্বে
- B. ইতঃপূর্বে
- C. ইতোঃপূর্বে
- D. ইতপূর্বে
View Answer | Discuss in Forum | Workspace | Report |
9 . 'রচনাটির উৎকর্ষতা অনস্বীকার্য' বাক্যটির শুদ্ধরূপ কোনটি ?
- A. রচনাটির উৎকর্ষ অনস্বীকার্য
- B. রচনাটির উৎকর্সতা অনস্বীকার্য
- C. রচনাটির উৎকর্স অনস্বীকার্য
- D. রচনাটির উৎকর্ষতা অনস্বীকার্য
- D. কোনোটিই নয়
View Answer | Discuss in Forum | Workspace | Report |